চন্দ্রযান-২ কিছুটা ব্যর্থ হলেও এটি প্রায় ৯৮% সফল হয়েছিল।এর অরবিটারটি এখনও কাজ করে চলেছে।অরবিটার এর মাধ্যমে চাঁদের অনেক ত্রিমাত্রিক(3D) চিত্র(image) পাওয়া গিয়েছে।যার দ্বারা বিজ্ঞানীরা মনে করছেন যে,অনেক বছর আগে চাঁদে আগ্নেয়গিরি ছিল।এছাড়াও আরও অনেক তথ্য পাওয়া গেছে।
তবে চন্দ্রযান-২ এর পর ইসরোর লক্ষ্য চন্দ্রযান-৩ এর দিকে।আগে ঠিক করা হয়েছিল ২০২৪ সালের মধ্যে চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হবে।
চন্দ্রযান-৩ ভারতের ইসরো এবং জাপানের জাক্সা এর মিলিত উদ্যোগে উৎক্ষেপণ করা হবে।কিছুদিন আগেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের একটি বৈঠক হয়েছিল।মনে করা হয় যে,এই বৈঠকেই চন্দ্রযান-৩ সম্পর্কে আলোচনা করা হয়েছে।চন্দ্রযান-৩ এর লঞ্চ ভেহিকেল এবং রোভারের দায়িত্ব জাপানের ওপর থাকবে এবং ইসরো  ল্যান্ডারটিকে ডেভেলপ এবং ডিজাইন করবে।এই মিশনের প্রধান উদ্দেশ্য হবে চাঁদের মাটি কে ভালোভাবে পরীক্ষা-নিরীক্ষা করা এবং তার স্যাম্পেল সংগ্রহ করা।যদিও ইসরোর তরফ থেকে সরকারিভাবে কিছু জানানো হয়নি।তবে ইসরোর পরবর্তী মিশনগুলোর মধ্যে চন্দ্রযান-৩ খুবই গুরুত্বপূর্ণ অভিযান।






উপরোক্ত ভিডিওতে চন্দ্রযান-৩ সম্পর্কেই বলা হলো। ভিডিওটি শুরু থেকে শেষ পর্যন্ত দেখবেন।পরে এ সম্পর্কে আরও বিস্তারিতভাবে বলা হবে।
ভিডিওটি লাইক করবেন আর অবশ্যই সবার সাথে শেয়ার করবেন।