ইসরো-এর পুরো নাম ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন(Indian Space Research Organisation)। বর্তমানে এর সদর দপ্তর(Headquarter) বেঙ্গালুরুতে। যেই সময়ে অন্য দেশ  মহাকাশে রকেট পাঠানোয় ব্যস্ত ছিল, ঠিক সেই সময়ে অর্থাৎ স্বাধীনতার পরবর্তী সময়ে ভারত দারিদ্রতা এবং অশিক্ষায় ভুগছিল। এমন সময় ডঃ বিক্রম সারাভাই বলেন ভারতকে যদি উন্নত দেশের তালিকায় উঠে আসতে হয় তাহলে আমাদের মহাকাশে পাড়ি দিতে হবে।অবশেষে ১৯৬৯ সালে ডঃ বিক্রম সারাভাই(Dr. Vikram Sarabhai)-এর সহায়তায় ইসরো স্থাপিত হয়। এইজন্য ওনাকে ইসরোর জনক বলা হয়। আপনারা জানলে হয়তো অবাক হবেন ইসরোর যাত্রা শুরু হয়েছিল একটি ক্যাথলিক চার্চ থেকে। অর্থাৎ স্পেস রিসার্চ এর জন্য একটি  ওয়ার্কশপের প্রয়োজন ছিল, যেখানে সমস্ত যন্ত্রপাতি উপস্থিত থাকবে। তখন কোনও পথ না থাকায় এই চার্চটিকেই বেছে নেওয়া হয়েছিল। আপনারা এটা জানলেও অবাক হবেন যে ইসরোর প্রথম ডেটা সেন্টার ছিল একটি টয়লেট।প্রথম দিকে রকেটের পার্টসগুলি সাইকেল এবং গরুর গাড়িতে করে রকেট উৎক্ষেপণ কেন্দ্র পর্যন্ত নিয়ে যাওয়া হতো। ইসরোতে কর্মরত বিজ্ঞানীরা প্রথম তিরুবনন্তপুরম থেকে বাসে করে আসত এবং রেল স্টেশনের খাবার খেত। এখানে  কর্মরত বেশিরভাগ বিজ্ঞানীই বিয়ে করেননি।এরকম কঠিন পরিস্থিতির সম্মুখীন মনে হয় কোন দেশের মহাকাশ সংস্থাকেই করতে হয়নি। এটা ছিল ইসরোর কঠিন দিক। যেখানে ছিল কঠোর পরিশ্রম, সাহস এবং নিজের দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার এক উদ্যম প্রচেষ্টা, যেটা এখনও চলছে। নিম্নে ইসরোর সফলতার কথা বর্ণনা করা হল।


Satish Dhawan Space Station(SDSS),Indian Space & Research Organization,isro live,isro launch,isro full form
  ( ছবিঃ সতীশ ধাওয়ান স্পেস সেন্টার) 

"মহাকাশচারনা" ফেসবুক পেজে প্রতিদিন মহাকাশ সম্পর্কিত বিভিন্ন রহস্যময় ও সাম্প্রতিক তথ্য ও ঘটনা পোস্ট দেখতে পাবেন।                                                                                     তাই মহাকাশের রহস্যগুলো সম্পর্কে জানতে "মহাকাশচারনা" ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে সঙ্গে থাকুন ।

ফেসবুক পেজের লিংক 👉 ➡️ Facebook Page

মহাকাশের রহস্যময় ও সাম্প্রতিক তথ্য এবং ঘটনাগুলো সম্পর্কিত প্রতিনিয়ত ভিডিও দেখার জন্য "মহাকাশচারনা" ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। 

ইউটিউব চ্যানেল লিঙ্ক 👉 ➡️ YouTube

 ইসরোর সাফল্যঃ 

                         ইসরোর প্রথম স্যাটেলাইটের নাম ছিল "আর্যভট্ট"(Aryabhata Satellite), যেটা মহান গনিতজ্ঞ আর্যভট্টের নাম অনুসারে রাখা হয়েছিল এবং এটা ১৯৭৫ সালের ১৯ এপ্রিল সোভিয়েত ইউনিয়ন(রাশিয়া) দ্বারা উৎক্ষেপণ করা হয়েছিল। ১৯৮০ সালে "রোহিণী"(Rohini Satellite) ছিল প্রথম স্যাটেলাইট, যা ইসরো দ্বারা উৎক্ষেপণ করা হয়েছিল এবং সফলভাবে কক্ষপথে স্থাপন করা হয়েছিল। এর পর থেকেই ইসরোর সাফলতার যাত্রা শুরু। এরপর তারা দুটো রকেট তৈরি করে। প্রথমটা পোলার স্যাটেলাইট লঞ্চ ভেইকেল(PSLV), যেটা স্যাটেলাইটকে মেরু কক্ষপথে স্থাপন করতে ব্যবহার করা হয়। দ্বিতীয়টা জিওসিনক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেইকেল(GSLV), যেটা স্যাটেলাইটকে জিওস্টেশনারি অর্থাৎ ভূ-সমলয় কক্ষপথে স্থাপন করতে ব্যবহার করা হয়। বর্তমানে ভারত ইসরোর সাহায্যে ইন্ডিয়ান রেজিওনাল ন্যাভিগেশন স্যাটেলাইট সিস্টেম(IRNSS) এবং জি পি এস-এইডেড জিও অগমেন্টেড নেভিগেশন(GAGAN) অর্থাৎ নিজস্ব জি পি এস সিস্টেম তৈরি করে ফেলেছে।এরপর ২০০৮ সালের ২২ অক্টোবর "চন্দ্রযান-১"(Chandrayaan-1) চাঁদে পাঠানো হয়, যা চাঁদে জলের অস্তিত্ব প্রমান করে এবং ৫ নভেম্বর ২০১৩ সালে মঙ্গলযান পাঠায়, যা ২০১৪ সালের ২৪ সেপ্টেম্বর মঙ্গল গ্রহের কক্ষপথে পৌঁছায়। এরফলে ভারত ছিল একমাত্র দেশ, যে প্রথমবারের প্রচেষ্টাতেই  মঙ্গলের কক্ষপথে সফলভাবে স্যাটেলাইট(Mangalyaan 1) স্থাপন করতে সক্ষম হয়েছিল। এই মিশনের ফলে ভারত ছিল বিশ্বের চতুর্থ এবং এশিয়ার প্রথম দেশ, যে মঙ্গলে স্যাটেলাইট পাঠিয়েছিল। এটা  ইসরো এবং ভারতের কাছে ছিল একটি বড় কৃতিত্ব। মঙ্গল মিশনটি খুব কম খরচেই সম্পূর্ণ করা হয়েছিল। আপনারা হয়তো অনেকেই জানেন না যে, নাসা এক বছরে যা খরচ করে সেই টাকাই ইসরোর প্রায় ৪০ বছর চলে যায়। এরথেকে আপনারা বুঝতেই পারছেন যে টাকা কখনও সাফল্যের বাধার কারণ হতে পারে না। প্রায় ১৪ বছর কঠোর পরিশ্রমের পর ইসরো ক্রায়োজেনিক ইঞ্জিন(Cryogenic Engine) তৈরি করতে সক্ষম হয়। এটি হলো এমন একটি ইঞ্জিন যা কম জ্বালানিতে অনেক বেশি ওজনের বস্তু মহাকাশে পাঠাতে পারে। ১৮ জুন ২০১৬ সালে  ইসরো একসঙ্গে ২০ টি স্যাটেলাইট উৎক্ষেপণ করে, যার মধ্যে গুগল এর স্যাটেলাইটও ছিল। এর ঠিক পরেই ২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারি একটি রকেটের সাহায্যে ১০৪ টি স্যাটেলাইট উৎক্ষেপণ করে, যার মধ্যে ৩ টি ভারতের ছিল এবং বাকিগুলো অন্যান্য দেশের। এটা ছিল ইসরোর এক অন্যতম অবদান বা রেকর্ড। এখনও পর্যন্ত কোনো দেশই একসঙ্গে এতগুলো স্যাটেলাইট উৎক্ষেপণ করতে পারেনি। সুতরাং এটা ইসরো এবং ভারতের কাছে ছিল আর একটি বড় কৃতিত্ব।



অবশেষে মহাকাশ গবেষণা এবং বিভিন্ন বৈজ্ঞানিক তথ্যপ্রযুক্তির মাধ্যমে ভারতকে উন্নত দেশগুলোর তালিকায় তুলে ধরার জন্য ডঃ বিক্রম সারাভাই এবং  ইসরোতে কর্মরত সমস্ত কর্মী ও বিজ্ঞানীদের স্যালুট জানাই।


ISRO



মহাকাশচারনা
 Store ➡ www.amazon.in/shop/influencer-b8490df8 

।।জয় হিন্দ।। ।। বন্দেমাতারম্।।