আমাদের ছায়াপথ(Galaxy)- এর নাম "আকাশগঙ্গা"(Milky Way)।অর্থাৎ আমাদের সৌরমণ্ডল এই ছায়াপথের অংশ।এটি একটি সর্পিলাকার(Spiral) ছায়াপথ।এর ছয়টি সর্পিল(Spiral) রয়েছে।১৯২০ সাল পর্যন্ত মানুষ ভাবতো যে, এই মহাবিশ্বে শুধু একটিমাত্র ছায়াপথ বর্তমান রয়েছে।কিন্তু এর পর বিজ্ঞানী "এডউইন হাবেল"(Edwin Hubble) বলেন, আমাদের ছায়াপথ ছাড়াও আরও অনেক ছায়াপথ রয়েছে।আকাশগঙ্গার পার্শ্ববর্তী ছায়াপথের নাম "অ্যান্ড্রোমিডা ছায়াপথ"(Andromeda Galaxy)।  

Milky Way Galaxy,Milky Way,Galaxy,Akash ganga chayapoth,chayapoth,akash ganga
ছবিঃ আকাশগঙ্গা ছায়াপথ

আকৃতি ও বয়সঃ 

আকাশগঙ্গার ব্যাস আনুমানিকভাবে ১০০,০০০ আলোকবর্ষ(9*10^17 kilometer)।আনুমানিকভাবে এই ছায়াপথে কমপক্ষে ২০০-৪০০ লক্ষ কোটি নক্ষত্র রয়েছে।আগে ধারণা করা হতো এর ঘূর্ণন গতি প্রায় ২২০ কিমি/সেকেন্ড।কিন্তু সাম্প্রতিক গবেষণা অনুযায়ী তা প্রায় ৬০০ কিমি/সেকেন্ড।এর ফলে আকাশগঙ্গার সর্বমোট ভর হিসাব করা হয়েছে প্রায় ৩ ট্রিলিয়ন সৌর ভর, যা আগের ধারণার প্রায় দ্বিগুণ।
আকাশগঙ্গার বয়স নির্ধারণ করা অত্যন্ত কঠিন একটি কাজ।এই ছায়াপথের সবথেকে প্রাচীন নক্ষত্র হল HE 1523-0901, যার বয়স প্রায় ১৩.২ লক্ষ কোটি বছর, প্রায় মহাবিশ্বের বয়সের সমান।ধারণা করা হয়েছে হয় যে, আকাশগঙ্গার সূচনা হয়েছে প্রায় ৬.৫ থেকে ১০.১ লক্ষ কোটি বছর আগে। 

"মহাকাশচারনা" ফেসবুক পেজে প্রতিদিন মহাকাশ সম্পর্কিত বিভিন্ন রহস্যময় ও সাম্প্রতিক তথ্য ও ঘটনা পোস্ট দেখতে পাবেন।                                                                                     তাই মহাকাশের রহস্যগুলো সম্পর্কে জানতে "মহাকাশচারনা" ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে সঙ্গে থাকুন ।

ফেসবুক পেজের লিংক 👉 ➡️ Facebook Page

মহাকাশের রহস্যময় ও সাম্প্রতিক তথ্য এবং ঘটনাগুলো সম্পর্কিত প্রতিনিয়ত ভিডিও দেখার জন্য "মহাকাশচারনা" ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। 

ইউটিউব চ্যানেল লিঙ্ক 👉 ➡️ YouTube 

Milky Way Galaxy,Milky Way,Galaxy,Akash ganga chayapoth,chayapoth,akash ganga
ছবিঃ পৃথিবী থেকে আকাশগঙ্গা

পৃথিবী(Earth) আকাশগঙ্গা ছায়াপথের একটি অংশে অবস্থিত।এই ছায়াপথটি রাতের বেলা পরিষ্কার আকাশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে বিস্তৃত হালকা সাদা মেঘের মতো দেখায়।খুব হালকা দেখায় বলে শহর থেকে বা খুব বেশি আলো আছে এমন স্থান থেকে আকাশ গঙ্গা দেখা যায় না।

মহাকাশের সবকিছু পাবেন এখানে ➡ www.amazon.in/shop/influencer-b8490df8