আই এস এস এর পুরো নাম ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন(International Space Station in short ISS)এটি একটি কৃত্রিম স্যাটেলাইট, যেটা পৃথিবীর চারপাশে অনবরত ঘুরে চলেছেএটি পাঁচটি স্পেস এজেন্সি, যথা- নাসা(ইউ এস ), রসকসমস(রাশিয়া),জাক্সা(জাপান), এস (ইউরোপ),সী এন (কানাডা) দ্বারা পরিচালিত।১৯৯৮ সালের ২০ নভেম্বর আইএসএস উৎক্ষেপণ করা হয়েছিল
                                এর দৈর্ঘ্য-৭২. মিটার (২৩৯ ফুট), প্রস্থ- ১০৮. মিটার(৩৫৬ ফুট),ভর- প্রায় ৪১৯৭২৫ কেজি(৯২৫৩৩৫ পাউন্ড)। এর কক্ষপথের উচ্চতা প্রায় ৪০৮ কিলোমিটার।পৃথিবীকে প্রদক্ষিণ করতে এর মাত্র ৯০ মিনিট সময় লাগে(International Space Station orbit time)।অর্থাৎ দিনে প্রায় ১৬ বার পৃথিবীকে প্রদক্ষিণ করতে পারে(How many times international space station orbit the Earth in a day)।তবে প্রতিবার গতিপথ এক হয় না।

International Space Station,ISS,Space station,international space station live,international space station from earth,international space station facts
(ছবিঃ ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন)

"মহাকাশচারনা" ফেসবুক পেজে প্রতিদিন মহাকাশ সম্পর্কিত বিভিন্ন রহস্যময় ও সাম্প্রতিক তথ্য ও ঘটনা পোস্ট দেখতে পাবেন।                                                                                     তাই মহাকাশের রহস্যগুলো সম্পর্কে জানতে "মহাকাশচারনা" ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে সঙ্গে থাকুন ।

ফেসবুক পেজের লিংক 👉 ➡️ Facebook Page

মহাকাশের রহস্যময় ও সাম্প্রতিক তথ্য এবং ঘটনাগুলো সম্পর্কিত প্রতিনিয়ত ভিডিও দেখার জন্য "মহাকাশচারনা" ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। 

ইউটিউব চ্যানেল লিঙ্ক 👉 ➡️ YouTube

আমরা হয়তো অনেকেই জানি না যে, ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনকে পৃথিবী থেকে খালি চোখে দেখা যায়(We can see international space station from Earth) আমেরিকান স্পেস এজেন্সি নাসার একটি ওয়েবসাইট আছে, যার নাম স্পট দা স্টেশন(Spot the station)এই ওয়েবসাইটে গিয়ে কেউ যদি তার লোকেশন সার্চ করেন তাহলে ঠিক কোন দিন কোন সময়ে ঠিক কতক্ষণের জন্য ওই জায়গা থেকে আকাশের কোনদিকে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন দেখা যাবে তার সঠিক বিবরণ পাওয়া যায়(international space station live location and times by NASA)।নীচে ওই ওয়েবসাইটের ফটো এবং লিঙ্ক দেওয়া আছে,আপনারা ওই  লিঙ্ক থেকেও দেখে নিতে পারেন।বিস্তারিত জানতে নিম্নলিখিত ভিডিওটি দেখতে পারেন।

View ISS using spotthestation website


মহাকাশচারনা Store ➡ www.amazon.in/shop/influencer-b8490df8