আপনি নিশ্চয়ই শুনেছেন, নাসা এবং ইসরো এইবছর যৌথভাবে একটি মিশন পাঠাবে, আর এই মিশনের নাম হল নিসার। এই মিশনের পরিকল্পনা অনেকদিন আগে থেকেই চলছে। ইসরোর তথ্যানুযায়ী, বলা হয়েছিল যে, ২০২৪ সালে এই মিশন লঞ্চ করা হতে পারে। তবে আপনি কি জানেন এইবছর এটা কোন মাসে উৎক্ষেপণ করা হবে। উত্তর হল মার্চে অর্থাৎ এইমাসেই। কিন্তু কত তারিখে। আর এই মিশনের উদ্দেশ্যটা কি এবং এর জন্য কত খরচ হবে, সেটা জানলে আপনি অবাক হয়ে যাবেন। তো চলুন আর দেরী না করে জেনে নেওয়া যাক,

নিসার এর সম্পূর্ণ অর্থ হল, নাসা ইসরো সিনথেটিক অ্যাপারচার র‍্যাডার। এটি ইসরো এবং নাসার যৌথ মিশন। এই স্যাটেলাইটের ওজন প্রায় ২৮০০ কেজি, যা ইসরো লঞ্চ করবে। ভারতের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে ইসরোর GSLV mk II রকেটের সাহায্যে এই ভারী স্যাটেলাইটকে মহাকাশে পাঠানো হবে।

এটি একটি লোয়ার আর্থ অবসারভেটরি স্যাটেলাইট, যার প্রধান উদ্দেশ্য পৃথিবীর পরিবর্তিত বাস্তুতন্ত্র, গতিশীল পৃষ্ঠতল, প্রাকৃতিক বিপদ এবং ভূগর্ভস্থ জল সম্পর্কে পর্যবেক্ষণ করা। এই মিশন ৩ বছর ধরে চলবে, অর্থাৎ ৩ বছর ধরে এই মহাকাশযান পৃথিবীর বিভিন্ন বিষয় সম্পর্কে পর্যবেক্ষণ করে বিজ্ঞানীদের তথ্য প্রদান করবে।

এই মিশনের বাজেট প্রায় ৭৮৮ কোটি টাকা। ২০২৪ সালের ৩০ শে মার্চ এই মিশন লঞ্চ করা হবে।