জ্যোতির্বিদ্যার তথ্য অনুযায়ী, গত ১৮ বছরে মোট ৪১ টি গ্রহণ দেখা গেছে। সাধারণত অমাবস্যা তে সূর্যগ্রহণ এবং পূর্ণিমাতে চন্দ্রগ্রহণ হয়।

আমরা জানি যে, পৃথিবী ও সূর্যের মাঝে যদি চাঁদ চলে আসে এবং তারা একই সরলরেখায় থাকে তখন সূর্যগ্রহণ হয়।

আর চন্দ্রগ্রহণের ক্ষেত্রে ঠিক তার বিপরীত হয়। চাঁদ ও সূর্যের মাঝে পৃথিবী চলে আসলে পৃথিবীর ছায়া চাঁদের ওপর পড়ে, তখন চন্দ্রগ্রহণ হয়।

প্রতিবছর সাধারণত - টি গ্রহণ দেখা যায়একই বছরে - টি গ্রহণ দেখতে পাওয়ার সম্ভাবনা খুবই কম

এইবছর অর্থাৎ ২০২৪ সালে মোট পাঁচটি গ্রহণ দেখা যাবে, যার মধ্যে দুটি সূর্যগ্রহণ তিনটি চন্দ্রগ্রহণ হবে

All Solar and Lunar Eclipse of 2024

২৫ শে মার্চ, প্রথম চন্দ্রগ্রহণ

এইবছরের প্রথম চন্দ্রগ্রহণ ২৫ শে মার্চ প্রায় সকাল ১০ টা ২৩ থেকে শুরু হবে। এটি একটি পেনাম্ব্রাল লুনার ইক্লিপ্স হবে। গ্রহণটি উত্তর আমেরিকা, মেক্সিকো, মধ্য আমেরিকা এবং দক্ষিণ আমেরিকা জুড়ে দেখা যাবে।  

 

৮ এপ্রিল, প্রথম সূর্যগ্রহণ

৮ ই এপ্রিল দ্বিতীয় গ্রহণ দেখা যাবে। এটি বছরের প্রথম সূর্যগ্রহণ হবে। এই গ্রহণ রাত্রি ৯ টা ১২ থেকে শুরু হবে। পশ্চিম ইউরোপ, উত্তর আমেরিকা, প্রশান্ত ও আটলান্টিক মহাসাগরীয় অঞ্চল থেকে এই গ্রহণ দেখা যাবে। এটি একটি সম্পূর্ণ সূর্যগ্রহণ হবে।

 

এরপর ১৭ সেপ্টেম্বর, দ্বিতীয় চন্দ্রগ্রহণ 

তৃতীয় গ্রহণ ১৭ ই সেপ্টেম্বর দেখা যাবে। এটি একটি আংশিক চন্দ্রগ্রহণ হবে। চন্দ্রগ্রহণটি ইউরোপ, এশিয়া, আফ্রিকা, উত্তর ও দক্ষিণ আমেরিকা, প্রশান্ত এবং আটলান্টিক মহাসাগরীয় অঞ্চল থেকে দেখা যাবে। ভারত ও বাংলাদেশ থেকেও এই গ্রহণ দেখতে পাওয়ার সম্ভাবনা রয়েছে।

২ রা অক্টোবর, শেষ সূর্যগ্রহণ

এই বছরের শেষ সূর্যগ্রহণ ২ রা অক্টোবর উত্তর ও দক্ষিণ আমেরিকা, প্রশান্ত, আটলান্টিক মাহাসাগরীয় অঞ্চল এবং অ্যান্টার্কটিকা থেকে দেখা যাবে। এটি একটি আংশিক সূর্যগ্রহণ হবে।

১৭ ই অক্টোবর, শেষ গ্রহণ

১৭ ই অক্টোবর এইবছরের শেষ চন্দ্রগ্রহণ বা বলা যেতে পারে শেষ গ্রহণ দেখা যাবে। এই গ্রহণ হয়তো পৃথিবীর কোন স্থান থেকেই দেখা যাবে না।