আপনি কি জানেন, চন্দ্রযান ৩ এর পর ভারত আরও একটি চন্দ্রমিশন লঞ্চ করতে চলেছে। আর এর পরিকল্পনা শুরু হয়ে গিয়েছে। আপনি হয়তো ভাবছেন এই মিশনের নাম হবে, চন্দ্রযান 4। কিন্তু না, আসলে এই মিশনের নাম অন্য রাখা হতে পারে। তো এই মিশনের নাম কি হবে, এর উদ্দেশ্য কি এবং এর জন্য কত খরচ হতে পারে, আজকে এইসব বিষয়েই বিস্তারিত বলব। তো চলুন এবার জেনে নেওয়া যাক,

ISRO Next Moon Mission

চন্দ্রযান এর পরে, ভারতের পরবর্তী চন্দ্র মিশন হবে লুপেক্স(LUPEX) অর্থাৎ লুনার পোলার এক্সপ্লোরেশন মিশন কিছু লোক এটিকে চন্দ্রযান 4 হিসাবেও উল্লেখ করছে, তবে ইসরোর তরফে এখনও এবিষয়ে চূড়ান্ত কিছু সিদ্ধান্ত নেওয়া হয়নি। লুপেক্স ভারতের ইসরো(ISRO) এবং জাপানের জাক্সা (JAXA) অর্থাৎ জাপান এরোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির (Japan Aerospace Exploration Agency) যৌথ মিশন হবে।

লুপেক্স এর উদ্দেশ্য হল চন্দ্র মেরু অঞ্চলের উপযুক্ততা অন্বেষণ করা, টেকসই কার্যক্রমের জন্য একটি চন্দ্র ভিত্তি স্থাপন করা এবং চন্দ্র গ্রহের পৃষ্ঠ অনুসন্ধান প্রযুক্তি যেমন যানবাহন পরিবহন এবং রাত্রে বেঁচে থাকার জন্য উপযুক্ত পরিস্থিতির সন্ধান করা। JAXA একটি রোভার ও লঞ্চ ভেহিকেল প্রদান করবে এবং ISRO এই মিশনের জন্য ল্যান্ডার প্রদান করবে। মজার ব্যাপার হল, রোভারটি শুধুমাত্র ISRO এবং JAXA-এর যন্ত্রপাতি বহন করবে না, এতে NASA এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সি অর্থাৎ ESA-এরও যন্ত্র থাকবে মনে করা হচ্ছে যে, ২০২৬-২০২৮ সালের মধ্যে এই মিশন লঞ্চ হতে পারে।