আপনাদের কি মনে হয় পৃথিবী(Earth) ছাড়াও কি অন্য কোনো সৌরজগৎ বা গ্রহে প্রাণ থাকতে পারে? বা পৃথিবীর মতো অন্য কোন গ্রহ থাকতে পারে? অথবা আপনার বা আমার মতো একদম হুবহু দেখতে মানুষ কি অন্য কোন এক সৌর জগতে বসবাস করছে? এটাও কি সম্ভব? অর্থাৎ আপনাদের কি মনে হয় যে, প্যারালাল ইউনিভার্সের অস্তিত্ব রয়েছে(Do Parallel Universe Exist)? বিজ্ঞানীদের ধারণা অনুযায়ী, এটা সম্ভব।প্যারালাল ইউনিভার্স কি(What is Parallel Universe in bengali) এবং এর ধারনা কোথা থেকে এসেছে,নীচে সে বিষয়ে আলোচনা করা হল।  
                            আপনারা তো অনেকেই প্যারালাল ইউনিভার্সের নাম শুনেছেন, যাকে বাংলায় সমান্তরাল মহাবিশ্ব বলা হয়(Parallel Universe meaning in Bengali)।নির্দিষ্ট সংখ্যার প্যারালাল ইউনিভার্সকে মাল্টিভার্স বলা হয়।আইনস্টাইনের বিগ ব্যাং থিওরির পর থেকেই প্যারালাল ইউনিভার্স সম্পর্কে বিজ্ঞানীদের জানার আগ্রহ বেড়ে যায়।অনেকের মতে,এই মহাবিশ্বে আমাদের সৌরজগৎ বা পৃথিবী গ্রহের মতো হুবহু আরও অনেক সৌরজগত এবং গ্রহ রয়েছে।প্যারালাল ইউনিভার্সের ধারণা অনুযায়ী, হয়তো এই গ্রহে আপনি একজন ডাক্তার হলে সমান্তরাল মহাবিশ্বের গ্রহে  আপনি একজন ক্রিকেটার হতে পারেন।বা হয়তো মহেন্দ্র সিং ধোনি এই গ্রহে ক্রিকেটার, কিন্তু অন্য কোনো গ্রহে তিনি লেখক।অথবা এটাও হতে পারে যে, পৃথিবীতে আপনারা এখন আমার ব্লগ পড়ছেন কিন্তু অন্য গ্রহে আপনারা এটা আগেই পড়ে ফেলেছেন।এ বিষয়ে বিভিন্ন ধারনা রয়েছে।

parallel universe,Parallel universe stories,parallel universe theory,universe,parallel universes,parallel universe theory,what is parallel universe,parallel universe exists,parallel universe stories,parallel world,real story of parallel universe,alternate universe,multiverse,in parallel universe,what is parallel universe in bangla,প্যারালাল ইউনিভার্স,প্যারালাল ইউনিভার্স কি,মাল্টিভার্স,প্যারালাল উনিভার্স,প্যারালাল ওয়ার্ল্ড,মহাবিশ্বে,আজব ওয়ার্ল্ড,রহস্যময় পৃথিবী,প্যারালাল
(ছবিঃ প্যারালাল ইউনিভার্স)

মহাবিশ্বের প্রকারভেদ এবং এ সম্পর্কিত ঘটনাঃ 

বিভিন্ন গবেষণা এবং গণনা অনুযায়ী বিজ্ঞানীদের মতে মহাবিশ্ব বা ইউনিভার্স চার ধরনের হতে পারে।যথা-
  • এক্সটেনশন ইউনিভার্স(Extension Universe)
  • বাবল ইউনিভার্স বা বেবি ব্ল্যাক হোল ইউনিভার্স(Bubble or Baby black hole Universe)
  • সুপারচার্জড মেমব্রেন ইউনিভার্স(Supercharged Membrane Universe)
  • কোয়ান্টাম মেকানিক্স মেনি ওয়ার্ল্ড(Quantum Mechanics many World) 

"মহাকাশচারনা" ফেসবুক পেজে প্রতিদিন মহাকাশ সম্পর্কিত বিভিন্ন রহস্যময় ও সাম্প্রতিক তথ্য ও ঘটনা পোস্ট দেখতে পাবেন।                                                                                     তাই মহাকাশের রহস্যগুলো সম্পর্কে জানতে "মহাকাশচারনা" ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে সঙ্গে থাকুন ।

ফেসবুক পেজের লিংক 👉 ➡️ Facebook Page

মহাকাশের রহস্যময় ও সাম্প্রতিক তথ্য এবং ঘটনাগুলো সম্পর্কিত প্রতিনিয়ত ভিডিও দেখার জন্য "মহাকাশচারনা" ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। 

ইউটিউব চ্যানেল লিঙ্ক 👉 ➡️ YouTube


এবার প্যারালাল ইউনিভার্স সংক্রান্ত ঘটনাবলীর(Parallel Universe incidents) ব্যাপারে বলবো।প্যারালাল ইউনিভার্স সম্পর্কিত এমন কতগুলি তথ্য বা ঘটনা রয়েছে যেগুলো হয়তো আপনারাও জানেন বা শুনেছেন।সেগুলো হলোঃ- 

  1. স্বপ্ন(Dream): আমরা তো সবাই স্বপ্ন দেখি এবং স্বপ্ন দেখতে ভালবাসি।অথচ আমরা যখন ঘুমোই তখন আমাদের চারপাশে ঘটে যাওয়া ঘটনাগুলো সম্পর্কে কিছুই বুঝতে পারি না।কিন্তু ঘুমোনোর সময় স্বপ্নের মাধ্যমে এমন কিছু ঘটনা চোখের সামনে ভেসে ওঠে, যেগুলো হয়তো আগে কখনো ঘটেনি বা হয়তো ভবিষ্যতেও কোনোদিন ঘটবে না।তাই স্বপ্ন নিয়ে বিজ্ঞানীরা গবেষণা করছেন।অনেক বিজ্ঞানীদের মতে, আমরা যেসব ঘটনা নিয়ে সাধারণত ভাবনা-চিন্তা করি, সেগুলোই আমাদের স্বপ্নের মাধ্যমে ভেসে ওঠে।আর অনেকের মতে, এগুলো পূর্ব জন্মের কোন ঘটনা।আর কিছুজনের মতে, এটা প্যারালাল ইউনিভার্সের কারণে ঘটে থাকে।
  2. প্যারালাল ইউনিভার্স থেকে আসা এক মানুষ(Man, who came from Parallel Universe): ১৯৫৪ সালের জুলাই মাসে জাপানের টোকিও শহরে একজন মানুষ ঘুম থেকে ওঠার পর বুঝতে পারছিলেন না যে তিনি কোথায় আছেন।এরপর তিনি পুলিশের কাছে গেলেন।পুলিশ যখন জিজ্ঞাসাবাদ করে তখন তিনি তার পাসপোর্ট দেখিয়ে বলেন যে তিনি টড নামক এক শহরের বাসিন্দা, যেটা ফ্রান্স এবং স্পেনের মাঝে অবস্থিত একটি শহর।পুলিশ প্রথমে ভাবে যে, তিনি ভাওতা দিচ্ছেন।কিন্তু পরে টড শহরে যাওয়ার প্লেনের টিকিট দেখে এবং তার সমস্ত নথিপত্র দেখে তারাও অবাক হয়ে যান।অবশেষে ওই লোকটিকে একটি ঘরের মধ্যে আটক করে রাখা হয়।কিন্তু পরের দিন সকালে তাকে আর দেখতে পাওয়া যায় না।এরপর সবাই অবাক হয়ে যায়।বিজ্ঞানীদের মতে, এটা সাধারণত প্যারালাল ইউনিভার্সের কারনে হয়ে থাকতে পারে।
  3. ডেজা ভু(Deja vu): আপনারা এখন যা করছেন বা এখন আপনার সাথে যা ঘটছে সেটা হয়তো আগেও আপনার সাথে হয়েছে, এইরকমটা আপনাদের সবারই একবার হলেও মনে হয়েছে।আর এই ঘটনাকেই ডেজা-ভু বলা হয়।অনেক বিজ্ঞানী বলেন এটা হয়তো প্যারালাল ইউনিভার্সের অন্য কোনো গ্রহে আমাদের মতো হুবহু দেখতে ব্যক্তির সঙ্গে ঘটে গেছে, কিন্তু এখন সেটা আমাদের সঙ্গে ঘটছে।
  4. ভূত(Ghost): আমাদের মধ্যে অনেকেই ভূতে ভয় পায়।কিন্তু বিজ্ঞানে ভূত বলে কিছু নেই।আর কেউ কেউ মনে করেন, যাদেরকে আমরা ভূত ভাবি তারা আসলে প্যারালাল ইউনিভার্স থেকে আসা কোনো মানুষ, যারা অন্য কোন ইউনিভার্সে যাওয়ার সময় পৃথিবীতে চলে আসে। যদিও এবিষয়ে কোন প্রমাণ নেই, এটি শুধুমাত্র একটি ধারনা। 
  5. ব্ল্যাক হোল(Black Hole): মহান বিজ্ঞানী আইনস্টাইনের মতে, ব্ল্যাক হোল এক ইউনিভার্সের সঙ্গে অপর ইউনিভার্সকে যুক্ত করে।অর্থাৎ ব্ল্যাক হোলের অপর প্রান্তে গেলে আমরা অন্য ইউনিভার্সে পৌঁছে যেতে পারবো।এমনকি বিজ্ঞানী স্টিফেন হকিন্সও এ সম্পর্কে বলেছিলেন। 

মহাকাশের সবকিছু পাবেন এখানে ➡ www.amazon.in/shop/influencer-b8490df8

আপনাদের কি মনে হয় এটা কি সম্ভব? আমরা কি কোনদিনও অন্য কোনো মহাবিশ্বে যেতে পারবো?