আপনারা অনেকেই হয়তো উল্কা(meteoroid),ধূমকেতু(comet) দেখেছেন আর গ্রহাণুর(asteroid) কথা শুনেছেন। কিন্তু এদের মধ্যে পার্থক্য কি(What is the difference between Asteroid, Meteor and Comet)? এদের ইংরেজিতে কি বলে? এদের আকার কিরকম? এদের গাঠনিক উপাদান কি? আজকে এইসব প্রশ্নের উত্তর জানতে পারবেন।

গ্রহাণু(Asteroid):

Difference between Asteroids,Meteors and Comets in bengali
মহাকাশে পরিভ্রমণরত গ্রহাণু 
গ্রহানুকে ইংরেজিতে অ্যাস্টেরয়েড(asteroid) বলা হয়।এটি প্রধানত পাথর দ্বারা গঠিত বস্তু।আমাদের সৌরজগতের গ্রহাণুগুলো আকারে অনেক ছোটো হয়, এমনকি এরা বুধ গ্রহের থেকেও অনেক ছোটো হয়।এগুলো ক্ষুদ্র গ্রহ বা প্লানেটয়েড নামেও পরিচিত।বেশিরভাগ গ্রহাণুই অ্যাস্টেরয়েড বেল্টের মধ্যে অবস্থিত, যা মঙ্গল ও বৃহঃস্পতি গ্রহের মধ্যবর্তী স্থানে অবস্থিত।কিছু গ্রহাণুর চাঁদ রয়েছে বলেও মনে করা হয়।বিজ্ঞানীদের ধারনা অনুযায়ী আমাদের সৌরমণ্ডলে প্রচুর সংখ্যক গ্রহাণু রয়েছে, যারা প্রায় ২ মিটার - ৫৩০ কিলোমিটার পর্যন্ত হয়ে থাকে।

উল্কা(Meteoroid):

Difference between Asteroids,Meteors and Comets in bengali
উল্কাপাতের দৃশ্য 


উল্কাকে ইংরেজিতে মেটেওর(meteoroid) বলা হয়।উল্কা হল মহাকাশে পরিভ্রমণরত ছোটো মহাজাগতিক বস্তু, যা সাধারণত পাথর বা ধাতু দ্বারা গঠিত।উল্কাগুলি পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করার সময় বায়ুর সংঘর্ষে জ্বলে ওঠে।তখন একে উল্কাপাত(meteor) বলে, যাকে আমরা তারাখসা নামেও জানি।আকারে এরা খুবই ছোটো হয়, এরা সর্বোচ্চ ১ মিটার পর্যন্ত হয়ে থাকে।কিছু কিছু উল্কা একই উৎস থেকে উৎপন্ন হয়ে ক্ষুদ্র ক্ষুদ্র অংশে ভেঙ্গে জ্বলে ওঠে, একে উল্কা বৃষ্টি(meteor shower) বলা হয়।প্রতিবছর প্রায় ১৫০০০ টন উল্কা,ক্ষুদ্র উল্কাকনা ও মহাজাগতিক বস্তু পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে।

"মহাকাশচারনা" ফেসবুক পেজে প্রতিদিন মহাকাশ সম্পর্কিত বিভিন্ন রহস্যময় ও সাম্প্রতিক তথ্য ও ঘটনা পোস্ট দেখতে পাবেন।                                                                                     তাই মহাকাশের রহস্যগুলো সম্পর্কে জানতে "মহাকাশচারনা" ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে সঙ্গে থাকুন ।

ফেসবুক পেজের লিংক 👉 ➡️ Facebook Page

মহাকাশের রহস্যময় ও সাম্প্রতিক তথ্য এবং ঘটনাগুলো সম্পর্কিত প্রতিনিয়ত ভিডিও দেখার জন্য "মহাকাশচারনা" ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। 

ইউটিউব চ্যানেল লিঙ্ক 👉 ➡️ YouTube

ধূমকেতু(Comet):

Difference between Asteroids,Meteors and Comets in bengali
স্বল্পকালীন ধূমকেতু 


ধূমকেতুর ইংরেজি শব্দ হল কমেট(comet)।এটি ধুলো,বরফ ও গ্যাসের তৈরি এক ধরনের মহাজাগতিক বস্তু।মানুষ সুপ্রাচীনকাল থেকেই ধূমকেতু পর্যবেক্ষণ করছে।স্বল্পকালীন ধূমকেতুর উৎপত্তি কাইপার বেল্ট থেকে হয়েছে বলে মনে করা হয়।একটি ধূমকেতুর পর্যায়কাল কয়েক বছর থেকে শুরু করে কয়েক হাজার বছর পর্যন্ত হতে পারে।ধূমকেতুর লেজ থাকে,তাই এরা উল্কার থেকে আলাদা হয়।এই লেজ হল আসলে পাতলা ও ক্ষণস্থায়ী বায়ুমণ্ডল।বিজ্ঞানীরা অনেক ধূমকেতু খুঁজে পেয়েছেন এবং এই সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে।যেসব ধূমকেতু খালি চোখে দেখা যায়,তাদের বৃহৎ ধূমকেতু বলা হয়।কিছু ধূমকেতু নির্দিষ্ট সময় পর একই স্থানে ফিরে আসে, উদাহরণস্বরূপ হ্যালীর ধূমকেতু(Halley's comet)।

নিম্নলিখিত ভিডিওতে গ্রহানু,উল্কা ও ধূমকেতু সম্পর্কে আরও বিস্তারিতভাবে বলা হয়েছে। সুতরাং ভিডিওটি অবশ্যই দেখবেন।আর ভালো লাগলে অবশ্যই লাইক এবং কমেন্ট করবেন।
সত্যিটা সবাই যেন জানতে পারে তার জন্য ভিডিওটি শেয়ার করার অনুরোধ রইলো।আর চ্যানেলটি সাবস্ক্রাইব করে পাশে থাকবেন।

মহাকাশের সবকিছু পাবেন এখানে ➡ মহাকাশচারনা Store