ওয়ার্মহোল(wormhole) বা ক্ষুদ্রবিবর হল মহাবিশ্বের দুইপ্রান্ত অর্থাৎ দুই মহাবিশ্বের মধ্যে স্থান-কালের সুড়ঙ্গপথ বা শর্টকাট।ওয়ার্মহোলকে আইনস্টাইন-রোজেন সেতুও(Einstein-Rosen bridge) বলা হয়ে থাকে।
১৯৯৩ সালে আইনস্টাইন এবং পদার্থবিজ্ঞানী নাথান রোজেন সাধারন আপেক্ষিকতা তত্ত্বের ধারণাটি বিশদভাবে ব্যাখ্যা করার জন্য সেতুর অস্তিত্বের কথা বলেছিলেন।এই সেতু গুলি সময়ের সাপেক্ষে মহাবিশ্বের দুটি পৃথক পয়েন্টের সাথে সংযোগ স্থাপন করে।তাত্ত্বিকভাবে একটি শর্টকাট তৈরি করে, যা ভ্রমণের সময় এবং দূরত্ব হাস করতে পারে।এই শর্টকাটগুলি আইনস্টাইন-রোজেন ব্রিজ বা ওয়ার্মহোল(Wormhole) নামে পরিচিত।অরিগিন বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের অধ্যাপক স্যার স্টিফেন সু বলেছেন, বর্তমানে এই বিষয়টি শুধুমাত্র অনুমানমূলক।



ওয়ার্মহোল ও টাইম ট্রাভেল


ওয়ার্মহোল কি, কিভাবে এটি সৃষ্টি হয়? এই বিশ্বব্রহ্মাণ্ডে আদৌ কি ওয়ার্মহোল আছে? ওয়ার্মহোলের মধ্যে দিয়ে কি টাইম ট্রাভেল বা অন্য জগতে যাওয়া সম্ভব? এই সমস্ত উত্তর পাবেন নিম্নলিখিত ভিডিওটিতেই।
সুতরাং ওয়ার্মহোল সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য ভিডিওটি পুরোটা দেখুন এবং সবার সাথে শেয়ার করুন।আর চ্যানেলটি অবশ্যই সাবস্ক্রাইব করবেন।।
মহাকাশচারনা:- https://mahakashcharona.blogspot.com/ Other:- https://tothyobhandar.blogspot.com/ *SOCIAL LINKS* FB - https://www.facebook.com/pg/Mahakashcharona/posts/ Instagram - https://www.instagram.com/mahakashcharona/ Pinterest - https://pin.it/gun2b5bkj3q2c2 Telegram - https://t.me/mahakashcharona