পৃথিবীতে বৃষ্টিরূপে জল পতিত হয়,এটা আমরা সবাই জানি।কিন্তু এই মহাবিশ্বে আরো অনেক গ্রহ রয়েছে এবং সেই সব গ্রহে বৃষ্টি অনেক অদ্ভুত।আর এই সমস্ত গ্রহে বৃষ্টিরূপে জলের পরিবর্তে অন্যান্য পদার্থ পতিত হয়।এর জন্য বিভিন্ন কারণ রয়েছে।



১) আমাদের সৌরজগতের সর্বশেষ দুটি গ্রহ অর্থাৎ ইউরেনাস এবং নেপচুনে হীরের বৃষ্টি হয়। এখানে তরল হীরের বৃষ্টি হয়।এই গ্রহে কার্বনের পরিমাণ বেশি।আর এই কার্বনই কম্প্রেস হয়ে তরল হিরেতে পরিণত হয়, যা বৃষ্টি রূপে এই গ্রহের ভূপৃষ্ঠে পতিত হয়।
২) করোট-7B নামক একটি গ্রহ রয়েছে,যা পৃথিবীর থেকে দিগুন বড়।এই গ্রহে পাথরের বৃষ্টি হয়।উচ্চ তাপমাত্রার কারণে এই গ্রহের পাথর গলে যায় এবং বাষ্প হয়ে মেঘে পরিণত হয়,যা বৃষ্টির রূপ নেয়।
৩) ২০০৫ সালে সৌরজগৎ থেকে ৬৩ আলোকবর্ষ দূরে একটি গ্রহ আবিষ্কৃত হয়েছিল।এই গ্রহ আকারে অনেক বড় এবং ভারী। এটি খুবই গরম গ্রহ।এই গ্রহের বায়ুমন্ডলে অনেক মাত্রায় সিলিকেট কনা উপস্থিত রয়েছে।আর আমরা জানি যে সিলিকেট থেকে কাচ তৈরি হয়।উচ্চ তাপমাত্রায় ওই সিলিকেট কণাগুলি তরল বৃষ্টি রূপে পতিত হয়।
৪) পৃথিবী থেকে ১০০০ আলোকবর্ষ দূরে একটি এক্সোপ্লানেট আছে।এর নাম নাম হ্যাট-P7B।এখানে  জেমস্টোন অর্থাৎ মূল্যবান পাথরের বৃষ্টি হয়।
৫) শনি গ্রহের চাঁদ বা উপগ্রহ টাইটানের কথা আমরা অনেকেই শুনেছি। এখানে তরল মিথেনের বৃষ্টি হয়।

আরও বিস্তারিত জানার জন্য নিম্নলিখিত ভিডিওটি দেখুন।